স্বাধীনতা তোমার জন্মদিনে
উঁচু শহীদ মিনার দেখি
উড়ন্ত পতাকা উঠন্ত সূর্য দেখি
ছাঁদে ছাঁদ খোলা আকাশ দেখি
সুদূর বিসারী অযুত আঁখি দেখি
উত্তাল জনতার ঢল দেখি
নতুন প্রজন্ম নতুন স্বপ্নের উছল দেখি
স্বাধীনতা তোমার জন্মদিনে।


স্বাধীনতা তোমার জন্মদিনে
ফুটন্ত গোলাপ ছুটন্ত ভ্রমর দেখি
দুরন্ত যুবক খোলা রোমশ বুক দেখি
তেজদীপ্তা নারীর নির্ভীক মুখ দেখি
কুমারীর কটিবন্ধন অপরূপ দেখি
মুক্তিসেনার নতুন যুগ দেখি
স্বাধীনতা তোমার জন্মদিনে।


স্বাধীনতা তোমার জন্মদিন
আলবদর রাজাকার দালালের গোমরা মুখ দেখি
বীর মুক্তিযোদ্ধা শাহেদালীর অনাহারী অসুখ দেখি
ছিন্ন বসনে সখিনার সোনা বুক দেখি
বোনের চোখে শ্লীলতাহানি রাজাকারের ভয় দেখি
নোলক খোলা ভাবীর শ্বেতবাস তিল তিল ক্ষয় দেখি
যুদ্ধ ফেরত বিজয়ী খোকা ঘরে ফিরবেই
মায়ের চোখে মিথ্যে সে প্রত্যয় দেখি
সন্তানহারা নির্বাক পিতা
দুঃসময়ের কাছে করুণ পরাজয় দেখি
স্বাধীনতা তোমার জন্মদিনে - - -