শিশুর লোভ কম, অধ্যবসায়ীর ভোগ কম
গরীবের পরশ্রীকাতরতা কম, ধনীর সততা কম
সাধুর সঙ্গী কম, বিদ্যানের ভঙ্গি কম
আমলার দয়া কম, মামলার উপকারিতা কম
হরতালে নীতি কম, যুদ্ধে প্রীতি কম
রাজার বুদ্ধি কম, রাণীর উপলব্ধি কম
প্রজার পরিবর্তন কম, দাসীর দায়মুক্তি কম
লোভীর লজ্জা কম, মানির অস্থিরতা কম
খাটির খদ্দের কম, মাটির ক্ষয় কম
অসত্যের জয় কম, সত্যের লয় কম
মানব ও দেশপ্রেমির মৃত্যুই কম।