কবিতার আহত রং ‘রক্ত’
এখন প্রতিদিন কবিতারা আহত হয়
পাঁজর ভাঙে- রক্ত ঝরায়
মাঠে ময়দানে রাজপথে শ্লোগানে
রক্ত ঝরে কবিতার বুক চেরা রক্ত।


কবিতার রক্তপত্র একদিন
আরো নির্ভীক আরো দুর্জয় আরো রক্তিম
অন্যায়ের বিরুদ্ধে কবিতারাই
গর্জে ওঠে- আদিগন্ত পথ রুখে।
স্বৈরাচার অনাচার দুরাচার হঠায়
শান্তির বার্তা বয়ে আনে
কবিতার রক্তেই আসে
মহামানবতার জয়।