ঘরের ভিতর কে রে?
পুলিশ খবর দে রে!
লাভ কি তাতে?
চোর পুলিশে বেজায় সখ্য
ওরাইতো যায় প্রতি রাতে
চোরকে হেথায় ছেড়ে।
ধরিয়ে দেবে কার হাতে?
মিশে যাবে জাতে জাতে
শেষে তোমার জাতই যাবে মেরে।


মামলা দিবে?
ঝামেলা হবে, ঝুকি যাবে বেড়ে
চোরা বেটা জামিন পাবে
উকিল পুলিশ তোমায় খাবে ঝেড়ে।
বিচার চাবে? কার কাছে?
কোট কাচারী হাকিম বাবুর এজলাসেতে?
তোমার দেখি এমনিতেই সব পাক ধরেছে
বয়স বেড়েছে, দন্ত-চোখে ক্ষয় ধরেছে!
শোনো নি কি? টিআইবি’র এক জরিপে সে
ওরাই এবার দুর্নীতিতে ফাস্ট হয়েছে।


কি বললে? জনতা আছে তোমার সাথে।
ক্ষমতা যে নেতা-নেত্রীর বন্য হাতে।
মিটিং মিছিল ক’দিন চলবে-
যাঁদের দিন কেটে যায় পেটের দায়ে ভাত যোগাতে
নিত্য বাড়ে সংসারী দায় ঋণের বোঝা রাত পোহাতে।
তাঁদের পায়ে ক’দিন কুলায় রুখে দাঁড়ায় ওদের পথে?


কি করবে তাইতো ভাবছ? ভেবে কিচ্ছু পাচ্ছো নাক।
বুদ্ধি থাকলে চক্ষু বুজে মরার মত ঘুমিয়ে থাকো।
আরাম চাইলে চোরে সাথে বাঁচার মত সখ্য রাখো
তা না হলে ভালোয় ভালো ঘর ছাড়া বাইরে থাকো!