আগে তো জানি না রে বনের পাখি ভালোবাসতে নাই
যতই ভালবাসো তারে সে কখনো বুকে নেয় না ঠাঁই।


তারে যতই খাওয়াও দুধ কলা  শিখাও মুখের  বুলি
সে যে সুযোগ পেলেই দিবে উড়াল যাবে সকল ভুলি
এমন ই অকৃজ্ঞ বুনো দর্শন আগে ঘুণেও জানি নাই।


জানলে কি আর বুনো পুষি মিছে মায়ায় কাঁদি -হাসি
ভালবাসার মালাগাছি আদর দিয়ে সে নিঠুরায় কি পড়াই
নতুন দিনে নতুন নামে নাম দিয়ে কি তারে ডাকি ভাই।


আছো যারা আজ বনের পাশে এ মিনতি তাঁদের কাছে
তোমরা ভুল করেও বুনো পুষে আমার মত কেঁদো না রে
যত আছে বুনো বালা বন জ্বালা আমি একা নিতে চাই।