উৎসর্গঃ সকল পিতামাতার পবিত্র চরণে-
---------------------------------
বুকের মানিক থাকলে দুঃখে যায় কি থাকা ঘরে
অজানা এক তুফানে বুক উথাল পাথাল করে।


ঘুম আসে না চোখের পাতায় মন বসে না কারো কথায়
নিভা চুলার আগুন সদায়ই নিভু নিভু জ্বলে অন্তরে
যার বুকের মানিক সেই বোঝে অন্যে বোঝে নারে।


কোর্মা পোলাউ দুগ্ধ ঘৃতে হয় না রুচি পোড়া চিতে
উদাসী মন এক রোধন গীতে অহর্নিশি তারই হিতে
কাঁদিতে কাঁদিতে মায়ার প্রীতে আর কাঁদিতে নারে।


যতই দেখাক সুখ স্বপন সন্তানহীনে তোষে না মন
পোড় বুক পোড়া নয়ন চায় শুধু তার অমূল্য ধন
বুকে নিয়ে পাগলের মতন আদরে অঝোর ঝরিতে ।