সংলাপ হবে সংলাপ!
দেশ জুড়ে কত গল্প কথা
কল্প  গাঁথা - আলাপ
সংলাপ,  হবে সংলাপ !


কেউ বলে তত্ত্বাবধায়ক সরকার
দেশ গণতন্ত্রের জন্য খুব খুব দরকার।
কেউ বলে না, অনির্বাচিত কারো হাতে
ক্ষমতা দিয়ে দেশ ও জাতিকে বার বার
অন্ধকার আর পিছূ নিতে দেব  না আর।


আসলে দেশ , গণতন্ত্র,  জনগণ
এসব তাদের ভাবনার বিষয়ই না।
এ হল সরল জনতার চোখে ধুলো দেয়ার
সেই পুরনো কৌশল সেই পুরনো বাহানা।
তারা চায় জনতার লাগানো  তালগাছ
পাকা কাঁঠাল,  ভাজা মাছ।
আর ক্ষমতার বড় বড় আসন।
তোমরা বাঁচো বা মরো
দেশ গোল্লায় যাক,  শেয়াল শকুনে খাক
স্বাধীনতা সার্বভৌমত্ব স্বপ্ন ঠিকানা
তাতে তাদের কিছুই আসে যায় না।
তারা চায় ক্ষমতা, দুঃশাসন
দুর্নীতি সন্ত্রাসের একচ্ছত্র আধিপত্য
অবোধ জনতার  মুখের গ্রাস, ঘাম আর রক্ত
অভাবে- উৎসবে তাজা তাজা কিছু প্রাণ।
নিজেদের রামের পাল নিয়ে আজীবন ভোগে মত্ত।
এ সব হল সংলাপের আদি তত্ত্ব ।


সংলাপ হবে সংলাপ
এ নিয়ে কত গল্প কথা
কল্প গাঁথা- আলাপ
সংলাপ,  হবে সংলাপ!
আসলে তাতে জনতার কী লাভ?