আমি পর লইয়া সই ঘর বাঁধিলাম আপন রইলো পর
ঘরে জ্বালা বাইরে জ্বালা, জ্বালা আমার অন্তরের ভিতর।

আমি পর সন্ধানে জগত ঘুরি বন-জঙ্গল-পর্বত ফিরি
কূল-অকূলে ভিড়াই তরী যাত্রীহীনা ফিরাই বা্রে বার
পরের খবর লইতে গিয়ে আপন খরব হল নারে আর।


আমার মিছে মনে ছিল আশা ঘর বাঁধিবার ভালোবাসা
আমায় ভুল বুঝে সে নিঠুর দুর্বাসা নিজেই করলো পর
আমি কারে বলি দুঃখের কথা কে আছে আপন আমার?


এ দুঃখ কী আর যায় পাশরা পর সংসার পর অপ্সরা
আমি বড়ই লক্ষ্মী ছাড়া আপন ভুলে হারা আপন ঘর।।