দোহাই লাগে ওগো মেয়ে!
যত্রতত্র বাইরে যেও না এখন আর
শেয়ালেরা বড় ক্ষীপ্র হয়ে উঠেছে আজ কাল
শকুনেরাও বাড়িয়ে গলা সাথে মিলিয়েছে তাল
ছোট ছোট দলে ফিরছে হায়েনা শূয়রের পাল।
মিটিং-মিছিল-অবরোধ-হরতাল, পিকেটিঙের নামে
আগুনের হোলি খেলায় ওরা বড়ই বেসামাল।


তোমাকে গলির মোড়ে হয়তো দেখলেই ওরা
নেকড়ে মন বিকৃত মতিষ্ক হতে পারে আরো বেয়োরা
আরো ক্ষুধা আর নেশায় উপচে উঠতে পারে চোয়াল
হাতের ককটেল বটি বোম রাম দা কুড়াল
গান পাউডার জংলী কলাকৌশল বন্য শিক্ষার
যা কিছ্ খুনের কাজে আসে সব কিছু নিয়ে
আচমকা তোমার উপর লাফিয়ে পড়তে পারে বন্যরা।


তারপর বক্ষ পাঁজর হাড় ধমনী রন্ধ্রের জোড়া
টেনে-ছিঁড়ে ভেঙে-চুড়ে-খুঁড়ে খাবলে খাবে ক্ষুধার্তরা
প্রয়োজনে পেট্রল ঢেলে তোমারে আগুনে দেবে পোড়া
রক্ত মাংস ধোয়ার স্বাদে উদরপূর্তি করে পাষণ্ডরা
ফিরে যাবে ক্ষমতা লোভী ডাইনীর আদর আঁচলে।
সেই ভয়ে আমি ভীত আহত এক পিতা বলে
তোমাকে এখন যত্রতত্র বাইরে যেতে বারণ করি মেয়ে।