পোষাপাখি যেদিন দিবে উড়াল না ফেরার সেই অচিন দেশে
সোনার খাঁচা পড়বে ধুলায় ডানায় ঝাঁপটায় খুটির মাটি ধ্বসে।


ডুকরে সবাই উঠবে কেঁদে আহা খাঁচা আহা পাখি হল যে কী
দোয়া-দরুদ-গীতার চরণ পড়বে কেহ শূন্য খাঁচার পাশে বসে।


খবর যাবে পাশের বাড়ি ওবাড়ীর এক পোষাপাখি গেছে উড়ি
ছেলে- বুড়ো নর-নারী আসবে ছুটে শূন্য খাঁচা দেখার আশে।


পাড়াপড়শি আত্মীয়জন তাড়াতাড়ি করবে শেষকৃত্য আয়োজন
খাঁচা বেশিখন আর টিকবে না রে এ দেশের এ রোদ বাতাসে।