হে নব বর্ষ
তোমাকে পেয়ে লোকে কিসে এত হর্ষ?
আমি ভেবে হই বিমর্ষ।


তুমি এলেই দিন পুরনো হয়
সবুজ পাতা হলুদ বরণ ধারণ শুরু করে
কালকের কথা আজ বছরের দেয়ালে ঢাকে
ঝরাপাতা পড়াফুল বেদনার শিশিরে বাগান ভরে।
সকালের রোদ বিকেলের ছায়া স্মৃতির মত মনে হয়
ঘরের চুনকাম নদীর গহন তীর চুপসে খুলে পড়ে
শ্মশান গোরস্তানের মাটি জেগে ওঠে অগোচরে।
তারপরেও মানুষ তোমাকে নিয়ে হর্ষ করে।