উৎরর্গ- এপার-ওপার দুই বাংলার প্রখ্যাত দুই গুণী
       শ্রদ্ধেয়া চরণেষূ ভালবাসা দুই চোখের মণি
       গানের কোকিলা জনাবা ফাতিমাতুজ জোহরা        
       কাজলা দিদি নামেই যার সাথে হৃদয় বেচাকিনি।
       বিশুদ্ধ কবি মমতার ছবি শ্রীমতী মিমি সেন
       মিমি দিদি নামে যার ভালবাসায় প্রতিদিন ঋণী।
--------------------------------    
এবার এ নিদারুণ শীতে শেষ হলে দুঃখের পাতা ঝরা
শুরু হলে নুতুন সাঁজ সুখের আভাস-
পাতা পুষ্পে বাগান ভরা
তুমি ফিরে এসো দেশে
শুরু না হতে গ্রীষ্মের বুক ফাটা তৃষ্ণা খরা।


তুমি তো জানোই অভাগিনীর দুঃখের কপাল
বড়ই ঠুনকো সুখের সময়
হাওয়াই দোল সুখ পাখির ওঠা নামা্র ভার
ফুলে নাহি সয়
সময়ের মৃদু আড়মোড়ায় খুলে পড়ে ডাল।


দুঃখের বাকল বদলাতে বদলাতে পাগলিনী বেশে
অভাগিনী অচেনা এক রক্ত করবী শেষে!
বেদনার মাটি আঁকড়ে বড় কষ্টে আছি বেঁচে।
ওগো ফাগুনের কবি! এবার এসো দেশে!
আমি তোমার অপেক্ষার পথ চেয়ে আছি।