সে ঝরে বলে বনতলে
বাতাসে জলে এমন শিহরণ মর্মর ধ্বনি।
না ঝরিলে কোন কালে
নতূন জন্মাতো কি লতা ডালে?
বাতাস বহিত কি এমন সুধা সুরখানি?


তুমি আমি যদি না ঝরি জগত মঙ্গল তরে
আগামী শান্তির বাণী ধ্বনিবে কি করে?
মসজিদ-মন্দির-গীর্জা-প্যাগোডা-গুরুদুয়ারায়
ভক্তির মণিকোঠা মানুষের মুক্তির উপাসনালয়।