কবিতার বই প্রকাশে প্রকাশকদের যত তুচ্ছ-তাচ্ছিল্য গরিমসি
অথচ কবিতার বই ই চুরি হয় বেশী।
সব চেয়ে বেশী ঘন কবি আর কবিতার কানন
তবে পাতা পুষ্প ফল পুষ্ট হয় হাতে গোণা দু’ চারজন।


যে নিজেকে ভাবে বড় কবি আর খুব বেশী জ্ঞানী
সে হতে পারে আকাশ খ্যাত, কবি হয়ে ওঠে নি। ...
আর যে ভাবে তাঁর লেখা কেবলই জ্ঞানীদের জন্য।
সে নিজেই নিমর্জিত অন্ধকারে, এখনো বড় নগণ্য।


শক্ত মাটি, শক্ত ভীত, আর শক্ত কলম দীর্ঘস্থায়ী হয়
তবে শক্ত হৃদের কবি খুব অল্প সময়েই বৃন্তচ্যূত হয়।