পরের শস্য কেটে ইঁদুর গর্ত ভরে রাখে
বানের জলে সব হারিয়ে গাছের ডালে থাকে।
মানুষ বড় বেহুস জাতি লোভাতুরা তার মন
সদা ব্যস্ত পরধন পরনারী করিতে হরণ।
ভুলে যায় বুদবুদের ন্যায় ক্ষণস্থায়ী এ জীবন
সংগে আনা ওয়াদাপত্র, চুক্তিনামার লিখন
আছে পাছে খাঁড়া নিয়ে হাতকড়া নিঠুর মরণ।