কি লাভ মসজিদ-মন্দির-গীর্জায়-প্যাগোডায় গিয়ে?
বাইরের শয়তান যদি সঙ্গে করে ভেতরে গেলে নিয়ে
আযানের ধ্বনি শুনে যে খুঁজেছিল পালাবার ঠাঁই
তারে তুমি অন্তর ভরে ভেতরে নিয়ে গেলে ভাই।
শঙ্খশব্দ ঘণ্টার আওয়াজে যে ছিল ভীত দিশেহারা
তারে তুমি সঙ্গী করে দেবতার সমানে হলে খাঁড়া।
আসমানি বাণী, দেবমন্ত্রখানি কিছুই গেল না কানে
অন্তরকাঠি নাড়ল কেবল সংগে আনা সেই শয়তানে।


রুকু, সেজদাহ, তাশাহুদে নিলে সুদের হিসাব কষে
লুটের মালের হাতখালা মিলালে দেবীর সামনে বসে।
উপাসনালয়-পানশালায় কি তফাৎ তোমার দ্বারা
একাগ্রহতা ক্ষুন্ন হল সমকাতারে দাঁড়িয়েছিল যাঁরা।
বলি, আগে মন মলমূত্র ধনরত্ন শয়তান কর ত্যাগ
তারপর উপাসনালয়ে এসে স্রষ্টায় মিশে হয়ে যাও এক।