আমি আজ বহুকাল ধৈর্য ধরে রয়েছি
কিন্তু আর নয়, ধৈর্যের বাঁধন ছিঁড়েছি।
অন্যায় সয়ে সয়ে আমি আজ মহাক্লান্ত
তাই আজ আমি আমারে করব মহাশান্ত!


ভেঙে দেব যত ভন্ড নেতাদের মান
কেড়ে নেব শয়তান রূপে তাদের প্রাণ!
যারা ক্রমশ গরীবের রক্ত শোষণ করছে
যারা আমার বুকের বৃক্ষগুলি কেটে ফেলছে
আমি তাদের সবাইকে ধরব এক'ই সাথে
আর যপাযপ খুন করব নিজের হাতে!
অন্যায় সয়ে সয়ে আমি আজ মহাক্লান্ত
তাই আজ আমি আমারে করব মহাশান্ত!


বিষাক্ত বিষ দ্বারা মারব সেই ডাক্তারদের
যারা অন্যায় ভাবে মারছে কত গরীবদের!
যারা টাকার নেশাতে মত্ত আজীবন ভোর
এখনো যাদের কাটেনি সেই নেশার ঘোর
আমি তাদেরকে টাকার চিতায় পুড়িয়ে মারব
আর ভয়ংকর অট্টহাসি হেসে হেসে দেখব!
অন্যায় সয়ে সয়ে আমি আজ মহাক্লান্ত
তাই আজ আমি আমারে করব মহাশান্ত!


পরমানবিক বোমা ছুড়ে মারব সেই পুলিশদের
যারা ঘুষের বদলে'ই খালাস্ দেয় মাস্তানদের।
যারা আর আসে না একশো ডায়াল করলে
যারা ছুটেছুটে আসে রে ঘুষের খবর শুনলে
আমি তাদের ঘুশিয়ে ঘুশিয়ে ফাঁসিতে ঝোলাব
আর পুরো বিশ্বের ইতিহাসের পাতায় ছাপাব!
অন্যায় সয়ে সয়ে আমি আজ মহাক্লান্ত
তাই আজ আমি আমারে করব মহাশান্ত!


যত অপরাধী রয়েছো আমার পৃষ্ঠে সাবধান
আমি আজ রাখব না কারো কোন ব্যবধান!
আমি ভারত বলছি--আমি ভারত বলছি--
আমি তোমাদের পাপের কারণে জ্বলছি!
তাই আজকে'ই আমি ধ্বংস হয়ে যাব পৃথিবীতে
তলিয়ে যাব এক সাগর হতে মহা-সাগরেতে....
আর সঙ্গে নেব'ই তোমাদের সকলকে একসাথে
যদি না থামাও তোমাদের অপরাধ নিজহতে....