কেন প্রয়োজন দেশে উন্নতি করার ?--
               গরীবরা অনাহারে মরছে যে দেশে--
দু'বেলা দু'মুঠো খাদ্য হয়না জোগাড়
           পথের কিনারে যারা ফকিরের বেশে !


কেন প্রয়োজন দেশে উন্নতি করার ?
               গরীবদের চাকরী হয়না যে দেশে--
মাছির মতন যারা শুধুই বেকার
              পাগলের মতন যারা মরছে শেষে !
কেন প্রয়োজন দেশে উন্নতি করার ?
              যদি সঠিক বিচার'ই পাইনা দেশে ।।


আগে গরীবদের খাদ্য হোক জোগাড়;
            আগে গরীবদের চাকরী হোক দেশে;
আগে সঠিক বিচার'ই হোক সবার;
            তবেই উন্নতি হোক আমাদের দেশে !