যখন ধনী লোকের জন্মদিন আসে--
                তখন অনেক বড় অনুষ্ঠান হয় ।
কত বন্ধু-বান্ধবরা অনুষ্ঠানে আসে,
              কত হাঁকাহাঁকি কত উৎফুল্ল হয় ।
"শুভ জন্মদিন" সকলেই বলে এসে !
         "শুভ জন্মদিন" সকলেই বোলে যায় !


কিন্তু জন্মদিনে বলেনা কেউ মাতারে--
          "মাতা গো তুমি অনেক প্রশংসাশীল !
তুমি পৃথিবীর আলো দেখালে আমারে,
           মাতা গো তুমি অনেক প্রশংসাশীল !"


কভু জন্মদিনে বলেনা কেউ প্রভুরে--
              "প্রভু গো তুমি প্রচুর প্রশংসাশীল !
তুমি জগতের আলো দেখালে আমারে,
               প্রভু গো তুমি প্রচুর প্রশংসাশীল !"