স্বল্প-ভাষিণী ললিত ললনা
শিশির-মথিতা পদ্মিনী হেন ,
স্বপ্নিত তোমার প্রনয় বিলাসে
প্রমোদ-গিরির রম্য নায়িকা যেন ।


চিত্রা হরিণী নয়নের দিঠি
কোন হৃদয়ের হরসের চিঠি ,
ক্ষণে ক্ষণে হানে মৃদুল জ্যোতি
সেই আবেশে আমোদে মাতি ।


সেই প্রেম অপ্সরী
মধুরসালাপে জানায় প্রীতি ,
ভয়ে ভয়ে তারে জানাই আমি
কুশলাই ভাল বিশ্ব-অধরা তুমি ।


প্রীতি জাগায়ে বুকে আমার
সুধাইতে পারি না হেন কালেই ,
বিদ্যুৎ ললিতা ঝল্কিত করে
টেনে নিল তার জালেই ।


লীলা কমলেতে বিধৃত করে
কর্ণে তাহার সুচারু শিরীষ দুল,
তারে লহিয়া হিংসিত হায়
অনির্বাচিত প্রেয়সীকুল ।


শ্রবণ-পীড়ন গর্জনে তর্জনে
শঙ্কিত কোরো তারে -
লেগে থাকো , দেখ কিনা ?
ভুলাইতে পার আমারে ।


কুরুক্ষেত্র পশ্চাতে রাখি
ভালোবাসি শুধু তারে ,
আমি শুধু তার , হে সখী গণ
দোহায় , ছুইওনা আমারে ।