খানিক টা সময় কেটে গেলে
মন খারাপের পরে আসলে ,
কেন এই মিষ্টি হাসি দিয়ে
আমার পাশে বসলে ?
রাগ সব পানি হয়ে গেলে
থাকে কি আর বল ?
এত কিছুর পরেও আমাকে
বাসো তুমি এত ভাল ।


আজকে বৈশাখী মেলা ,
সেই সুবাদে দেখা হল  ;
এত গরমের ভিতর তবুও
আমাদের মন শীতল ।
সেই পুকুরে ঘাট -
যার পাশে বসেছে মেলা ,
সব দিন সেটা ফাকা থাকে
সেথায় চলছে অন্যদের খেলা ।


তোমাকে আমি মাঝে মাঝেই
অনেক কাছে পাই ,
পেয়ে কি যে আমার কি হয়
শুধু হারিয়ে যাই ।
মেলা থেকে কিছু না কিনেই
খালি হাতে ফিরে যাই দুজনই
বেঈমান বৈশাখ তোর তাণ্ডব
শুরু হল যেন তখনই  ।


ঘেমে যাওয়া শরীরে পড়ল
ফোটায় ফোটায় জল,
ফিরে গেলাম সেই পুকুর পারে
দেখি জল রাশি  টলমল ।
কোথা থেকে কে যেন
ধরল চোখ পিছন থেকে ,
স্পর্শ টা অনে চেনা
আবেশ পেলাম সুখে ।


কাধে আমার তার মাথা
চলছে ঝড়-বৃষ্টি অবিরত
দুষ্ট বৈশাখ তুই কেন
করি তামাসা এত ?
আমি জানি আমার সাথে
আছে তোর হিংসিত কিছু নীতি
আজ তুই ব্যর্থ , তুই পরাজিত
হলনা ভালোবাসার ক্ষতি ।


<<রচনা কাল ঃ ১৪-৪-২০০৯>>