আমি আজ সেই আগের মত
ঘরের কোনায় বসে ,
কাল বৈশাখী এর নিমন্ত্রণ
রক্ষা করে যাচ্ছি ।
সে আমাকে খুব সমাদর
করে কষ্ট দিয়ে আপ্যয়ন করছে ;
সেই ভালোবাসা দিবস গেছে
এসেছিল জীবনে কেউ
খুব ভাল ভেবে ছিলাম ,
জীবনে সু বাতাস বইতে
শুরু করেছিল ।
তবুও কেন যেন
আমার ঘুম আসত না -
কয়েক দিন আগের কথা
বৈশাখ আমাকে জানান দিল,
" আমি আসছি , আমি আসছি "
এর পরেও আমার মনে হয়নি
সেই কাল নাগিন , আমার
প্রেমকে দংশন করবে ।
বিষিয়ে দেবে আমার মন
আহত করে দেবে আমার শরীর ।
তাকে ভালোবেসে কেন
এত বড় ভুল করলাম ?
নিজের গালে নিজেকেই
চর মারতে ইচ্ছে হচ্ছে –
এখনো আমার শিক্ষা হয়নি
আরও কিছু শিখবো বলে বেঁচে আছি
মরতেও পারলাম , চেষ্টা করেছি
মৃত্যুদুত হয়তো অন্য কোথাও ব্যস্ত
আমার কথা তার মনে ছিলনা ।
এবার বৈশাখ আমার ক্ষতি করেনি
সে আমার চোখ খুলে দিয়েছে
সে আবারো প্রমান করে দিল ,
মেয়েদের মন কুমারের চাক
পলকেই দেয় আঠারো পাক ।
আবারো একজন আমাকে ডাকছে
দেখিয়ে যাচ্ছে আমার জন্য
মনে তার অনেক প্রেম ।
ভাবছি ! ভাবছি ! রাত জেগে
আবার কষ্ট পাব না তো ?


রচনা কাল - ১৪-৪-২০১৪ (সকাল ১১:৫৪)