আজকে আমি অনেক দূরে  
সাত সমুদ্রের অপর পারে ।
আকাশ বাতাস সবি আছে  
ফল ফুল গাছে গাছে ।
সুখ ভোগের শেষ নাই  
হাত বাড়ালে সবই পাই ।
যন্ত্র দিয়ে গড়া মানুষ
সবাই যেন রঙ্গিন ফানুস ।
সব থেকেও প্রাণ নাই
আমার মাটির গ্রাণ নাই ।
ঘন সবুজ বৃক্ষ লাতা    
তারা কভু কয়না কথা ।
যদিও শুনি পাখীর গান    
নাই তাতে মধুর তান ।    
নদীরা সব নিঃস্ব-প্রাণ  
মাঝি-মাল্লা গায়না গান ।
এথায় আমি পাইনা সুখ  
মাটির মায়ায় কাঁদে বুক ।  
এমনি থাকার অর্থ নাই
মনটি থাকে দেশে তাই ।


মোখলেস জামান
কানাডা, ২০১২