আমার দেশ বাংলাদেশ হাজার রূপের ভীড়
স্বপ্ন দিয়ে গড়া এদেশ মোদের স্নেহের নীড় ।
রূপের মায়ায় প্রাণের ছোঁয়ায় পাগল করা বেশ
কোথায় গেলে পাবে তুমি সে আমারি দেশ ।
দিনের বেলায় রুদ্র হাসে রাতের বেলায় চাঁদ
চারিদিকে পাতা আছে ভালবাসার ফাঁদ ।
পাখীর গানের কলরবে পোহায় মোদের রাতি
ভোরের হাওয়া বয়ে আনে নতুন দিনের প্রীতি ।
তরু-লতার নীবিড় ছায়া নদী-জলের শীতল মায়া
স্নেহের পরশ দিয়ে  আমায় আকুল করে হিয়া ।
নীল আকাশের উদার-প্রীতি মাটি-জলের মমতা
আমার মায়ের স্নেহের মত ভুলিয়ে দেয় ব্যাথা ।
জনম জনম ভালবাসা আমার দেশের তরে
সাত পুরুষের শিকর আছে এই মাটিকে ধরে ।
এই মাটিতে ঘুমিয়ে আছে লক্ষ শহীদ বীর
জীবন দিয়ে করে গেছে উঁচু মোদের শির ।
এই দেশেতে জন্ম নিয়ে ধন্য আমি তাই
দেশের তরে জীবন দিতে কোন দ্বিধা নাই ।
লাল সূর্য জেগে থাকুক সবুজ ভূমি চুমি
চিরঞ্জীবী হোক মোদের সোনার বঙ্গ ভূমি ।


মোখলেস জামান
কানাডা, ডিসেম্বর ২০১১