বঙ্গ ললনা নেইকো তোলনা, সে প্রকৃতির কন্যা
জলে ফোঁটা পদ্ম যেন বইছে রূপের বন্যা ।
ঠোটের কোনায় মৃদু হাশি চোখে কত জিজ্ঞাসা
মনের মাঝে লুকিয়ে আছে বুক ভরা আশা ।
কণ্ঠ তার হৃদয় কাড়ে দোলা দেয় মনে
কথা তার গান হয় যেজন শোনতে জানে ।
রূপবতী লজ্জাবতী মুখটি মনের আয়না
চোখের ভাষায় বলে কথা মুখে কিছু বলেনা ।
মনে অনেক জ্বালা আছে আছে উথাল পাতাল
সবকিছু সামলে নিতে হয়না কভু বেহাল ।
সহজ সরল মুখটি তার হাল্কা পাতলা গড়ন
পরেছে সে লাল শাড়ি আলতা ঢাকা চরণ ।
হাতে তার কাঁচের চুড়ি কানে রূপার দুল
গলায় দিয়ে শিউলি-মালা খোপায় বেলির ফুল ।
প্রেম পিয়াসী চায়না বেশি চায় শুধু ভালবাসা
সুখের ঘড় বাঁধতে চায় এটাই মনের আশা ।
কাঁচের মতই নাজুক সে সহজে যায় ভেঙ্গে
মিছে প্রেমের অভিনয় কেউ করোনা তার সঙ্গে ।
প্রেমের তরী চলছে বেয়ে খাঁটি প্রেমের সন্ধানে
ভিড়বে তরী সেই ঘাঁটেতে ধরবে যাকে মনে ।


মোখলেস জামান
মন্ট্রীল, কানাডা ২০১২