সব নামের অর্থ নাই যেমন নাই সব কথার
সব ফুলের গন্ধ নাই যদিও থাকে রঙের বাহার ।


কর্ণফুলীর কান নাই পরবে কোথায় কানের দুল
ডাকাতিয়ার ডাকাতেরা খুজে তা হচ্ছে ব্যাকুল ।


ময়নার গায়ে গয়না দিতে মতি যদি চাও
ময়নামাতির পাহাড়ে তাইকি তুমি পাও ।


রাঙামাটির রঙেতে রাঙবেনাতো তোমার পা  
রূপগঞ্জে রূপের ছোয়ায় রাঙ্গিয়ে নিতে পার গা ।


ভেরামারায় ভেরা নাই সবই গেছে মারা
বান্দরবনে বান্দর নাই পরেছে সব ধরা ।


গান্ধিজির ছাগল নিয়ে হল ছাগল নাইয়া  
ময়মনসিংহে সিংহ নাই দেখ সেথায় যাইয়া ।


রুপনগরের রূপসাগরে ডুব দিলে হয় রূপসী
খুলনার প্রেম কাননে প্রেমিক খুঁজে প্রেয়সী ।


সুনামগঞ্জের সুনাম কেন জানতে আমি চাই
সুরমা নদীর সুরমা তারা চোখে পরে তাই ।


রংপুরের রঙ আছে ভাষার আছে বিন্যাস
তবু সেথায় থাকেনা কেউ অংপুরে করে বাস ।


আদর সোহাগ চাও যদি ঘড় বাঁধ সোহাগী
পাঁচ বউয়ের স্বামী হবে চলে যাও পাঁচবিবি ।


পারীবাগের পরীরা এখন ডানা কেটে হাঁটে
ভূতের গলির ভুতেরা তাই পিছু পিছু ছোটে ।


ঢাকার মানুষ ঢাকা আছে দৃষ্টি তাদের বন্ধ
ভাল-মন্দ দেখতে পায়না নাকেও না পায় গন্ধ ।


মন্ট্রীল, কানাডা, ২০১১