কাক একটি গুণী পাখী আমাদের ধরে
প্রতিদিন বারে বারে দেখি আমি তারে ।
সকাল দুপুর সন্ধ্যা বেলা কাকের ডাক শুনি
না শুনলে ফাঁকা লাগে কাকের কা’ কা’ ধ্বনি ।
আরও অনেক পাখী আছে কে দেখেতে পায়
ময়না টিয়া কোকিল শুধু পালিয়ে বেড়ায় ।
পোষা পাখী খাঁচার পাখী ছেড়ে দিলেই নাই
বাকিরা সব ঋতুর পাখী একবার দেখতে পাই ।


দল বেঁধে চলে কাক সমাজবদ্ধ তাই
শহর নগর পরিচ্ছন্নে তুলনা তার নাই ।  
কাক অনেক চালাক প্রাণী চতুর সে নয়
কোকিল ডাকে মধুর স্বরে ধূর্ত সে হয় ।
কাকের ডিম ফেলে দিয়ে নিজের ডিম পাড়ে
ছল করে কোকিল ছাও জন্মে কাকের ঘড়ে ।
কাকের মত মহান হৃদয় কয়টি পাখীর আছে
আর সব পাখী মোদের লাগে কোন কাজে ?
সবাই ঘুরে রূপের পিছে গুনের কথা ভুলে
কাল বলে কদর কভু কাকের নাহি মিলে ।
জাতীয় পাখী হয়নি বলে দুঃখ আমার নাই
জয়ের মালা পড়িয়ে দিলাম কাকের গলে তাই ।
  
মন্ট্রীল, কানাডা, ফেব্রুয়ারী ২০১২