দুনিয়া আজ কোথায় যাচ্ছে
বলিতে কি কেউ পারে ।
জ্ঞানী গুণী আম-জনতা
প্রশ্ন আমার সবার তরে ।


কেন আজ সারা বিশ্বে
ভুগছে মানুষ হতাশায়
ধন সম্পদ প্রচুর থেকেও
অনাহারে দিন কাটায় ।


দুনিয়া আজ কার দখলে
মানুষ না জালেমের ।
জ্ঞান আজ কাদের হাতে
আলেমের না মূর্খের ।


শান্তি রক্ষীরা চোর যেথায়
নিরাপত্তা পাবে কোথায় ।
আইন আদালত সব থেকেও
বিচারক পয়সায় বিকায় ।


নেতা নেত্রী অনেকে যারা
নেই তাদের দেশপ্রেম ।
অর্থ লোভী ওরা সবাই
নেই কোন লজ্জা শরম ।


ভোটের সময় পিছে ঘোরে
বড় বড় বুলি ছাড়ে
পাশ করিলে সবি ভুলে
জনতা থেকে যায় সরে ।


যারা কষ্টে দেশ গড়ে
মাথার ঘাম পায়ে ফেলে
নিজের পকেট করতে ভারী
তাদের কথা যায় ভুলে ।


অশিক্ষা আর কুশিক্ষা দিয়ে
বিপথে ভাসাচ্ছে মানবতা
শাসক গোষ্ঠীর যেথায় লাভ
সেথায় তাদের মাথা ব্যাথা ।


ন্যায় নীতি নেই কোথাও
বই পুস্তক ব্যতীত
জুলুম আর নির্যাতনে
মানব জীবন ব্যথিত ।


শাসক গোষ্টির অন্ধ চক্ষে
কিছুই হয়না দৃষ্ট
জনগণের দুঃখ কষ্ট
এতো তাদেরই সৃষ্ট ।


অধর্মই আজ ধর্ম যেথায়
বিধাতাকে অর্থে বিকায়
মিথ্যা আর বেঈমানি দিয়ে
ধোঁকা বাজির কৌশল সাজায় ।


এমনি যদি চলতে থাকে
ধ্বংস হবে মানব জাতি
বিশ্ব জুড়ে চলবে শুধু
জালেমের বাণিজ্য বেসাতি ।


সবাই মিলে রুখে দাড়াও
গড়ে তোলে আন্দোলন
বাঁচাও দেশ ও জাতি
অন্যায়কে করে উৎপাটন ।


এখন ছাড়লে হাল ছিড়বে পাল
ডুববে তরী অচিরে হায়
জবাব তোমায় দিতে হবে
ইতিহাসের কাঠগড়ায় ।


মোখলেস জামান
কানাডা ২০১৪