উচ্চ মাধ্যমিক পাশটা করে কলেজের সিঁড়িতে পা রাখতে না রাখতেই প্রেমে আকৃষ্ট হওয়া কোন দূরহ ব্যপার নয়। আর সেই সঙ্গে শুরু হয় কয়েকটি ছত্র জুড়তে জুড়তে কবিতার উদ্ভব। প্রেমিকার রূপের বর্ণনা,  প্রেমিকার নিয়ে স্বপ্ন আর আশা আকাঙ্ক্ষা বেশীর ভাগ প্রেম বিষয় কেন্দ্রীক কবিতা দিয়েই কবিতা লেখার সূচনা হয়ে থাকে। নবাগত সব কবিরাই কবিতা বলতে দুই ছত্রের অন্তমিলকেই বুঝে থাকে। কিন্তু কলেজর গণ্ডি ছাড়িয়ে যখন সাহিত্যের জগতে প্রবেশ করে তখন বুঝতে পারে 'কবিতা লেখাটাও একটা আর্ট'। মনের কথাকে অন্তমিলে  লিপিবদ্ধ করাটা কোন কঠিন কাজ নয়।আসল কাজ লিপিবদ্ধ মনের ভাবটাকে ছন্দ, তাল, লয়, মাত্রা সঠিক রেখে শ্রুতি মাধুর্য সৃষ্টি করা। যাতে পাঠকের হৃদয়ে ছন্দের দোলা লাগাতে পারে। পাঠক একবার পাঠারাম্ভ করলে অন্তিম চরণ পর্যন্ত দৃষ্টিভ্রম হতে না পারেন। পাঠক যাতে ভাব থেকে ভাবনার জগতে সহজেই প্রবেশ করতে পারেন।
      বাংলা কবিতা ডট কমের এই আসরটি একটি পরিপূর্ণ সাহিত্যিক বাসর বলা চলে। আসরের যে কোন সদস্যের যে কোন বিষয়ে জ্ঞান বা শিক্ষার প্রয়োজন অনুভব করে আলোচনার পাতায় নিবেদন করলেই শিক্ষার সম্ভার নিয়ে গুরুজনেরা পরিবেশন করেছেন।
   আজ আমিও অনুভব করলাম আমার মধ্যে ছন্দে অজ্ঞানতার অন্ধকার। এতদিন ধরে অন্তমিল কয়েকটি বর্ণ জুড়ে জুড়ে কয়েকটি পদ্য রচনা করলে ও মন্তব্যের পাতা শুভেচ্ছায় ভরলেও  উৎকৃষ্ট মানের ছন্দবদ্ধ কবিতা লেখার সামর্থ নেই। এ অন্তর্দহন জ্বালাও কিন্তু অসহনীয়।শেষে ইন্টারনেটের অসংখ্য ব্লগে একের পর এক হাতড়ে ফিরলাম। আমাদের একটা চলতি প্রবাদ আছে "বাঁশ বনে ডোম কানা"। আমারও যারপরনাই সেই অবস্থা। কোথাও উপযুক্ত শিক্ষা পেলাম না। এক জায়গায় পেয়ে ছিলাম।উদাহরণে- একজন গুরু হয়তো স্বরবৃত্ত ছন্দ নিয়ে আলোচনা করলেন। বোঝালেনও ভালোই।শিক্ষার্থীদের হোমওয়ার্ক দিলেন মন্তব্যের ঘরে যেন সবাই দুই চার লাইন (যতটা সম্ভব )স্বরবৃত্ত ছ্ন্দ নিয়ে কবিতা লেখেন। সবাই লিখলেনও কিন্তু গুরুদেব অনির্দিষ্ট কালের জন্য নিরুদ্দেশ!
     অবশেষে আমি আমার বাংলা কবিতা ডট কমের দ্বারস্থ। মধু কবির কথায় -"হে বঙ্গ ভান্ডারে তব বিবিধ রতন, তা সবে অবোধ আমি অবহেলা করি, পরদেশে ভিক্ষাবৃত্তি কুক্ষণে আচরি.."
গুরুজনদের প্রতি বিনম্র চিত্তে আবেদন।ছন্দ জ্ঞানে অভিজ্ঞ গুরুজনেরা আলোচনার পাতায় একটি ছন্দ নিয়ে আলোচনা করুন আর যারা শিক্ষায় আগ্রহী তারা মন্তব্যের পাতায় সেই ছন্দ নিয়ে দুই চার লাইন কবিতা লেখবেন। আর এক সপ্তাহ ধরে সেই লেখা গুলো যাচাই করে ভুল ত্রুটি সুধরে দিবেন।(এখানে অনেক জন ছন্দ জ্ঞানে অভিজ্ঞ সদস্য প্রতি মন্তবে সেই ভুল সুধরে দিতে পারেন)
    হয়তো কেউ কেউ বলবেন- 'নিজের খেয়ে বনের মোষ তাড়াতে কে যাবে'। কিন্তু ভুমিকার পাতায় সকল কবি লেখক লেখেন 'আমার এ কাব্য কারো একজনেরও ভাল লাগলে আমার রচনা সার্থক বলে মনে করবো'। এ ক্ষেত্রে কি সেই রূপ হৃদয়ানুভুতি জাগতে পারে না? কেউ কি বলবেন না- 'আমার এ শিক্ষা কারো একজনেরও কাজে লাগলে আমার প্রচেষ্টা সফল হলো'?
  গুরুজনদের আশীর্বাদ ও ছন্দজ্ঞানে অনভিজ্ঞদের সহানুভুতি কামনা করি।
সবাই সুস্বাস্থ্যে দিনকাল অতিবাহিত করুন এই কামনা রইল। ধন্যবাদ।