জলবায়ুর পরিবর্তনে রাষ্ট্রসংঘের কপালে ভাঁজ। কিন্তু আস্ত একটি প্রজন্ম পরিবর্তন হয়ে যাচ্ছে সেদিকে রাষ্ট্রসংঘের ভ্রূক্ষেপ নেই। বিজ্ঞান প্রযুক্তির প্রতিযোগিতায় নব প্রজন্ম প্রকৃতি, সংস্কৃতি এবং বর্তমান সভ্যতাকে ভূলে যেতে চাইছে। বাল্যকাল হারিয়ে যাচ্ছে উচ্চাকাঙ্ক্ষার দৌড়ে। এখন শিশুদের মাটির সাথে খেলার অনুমতি নেই। দুধের বোতল হাতে নিয়ে প্লে স্কুলে ভর্তি হতে হচ্ছে। তারপর যে বইয়ের বোঝা কাঁধে চড়লো সে বোঝা শিক্ষান্ত পর্যন্ত আর অবনমিত হচ্ছে না। আমাদের সময় মাধ্যমিক পরীক্ষা দিয়ে রেজাল্ট বেরোতে যে তিন মাস সময় হাতে থাকতো সে তিন মাস জমিয়ে খেলাধুলা করতাম। কিন্তু এখন নানান সর্ট টাইম কোর্স বের হয়েছে। অভিভাবকরা ছেলেমেয়েদের সেই সব সর্ট টাইম কোর্স করতে বাধ্য করছেন।
    আসরের শ্রদ্ধেয় কবি সুমিত্র দত্ত রায় মহাশয় এমনি এক চিন্তার বিষয় নিয়ে আজকের কবিতা " এ কেমন খেলা" আসরে উপহার দিয়েছেন। অত্যাধুনিক যান্ত্রিক যুগেও কবি স্বপ্ন দেখেন যেন তিনি কোন এক রূপসা নদীর কূলে বসে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছেন। জলাধারে লাল পদ্ম ভেসে যেতে দেখেন। ইচ্ছে হয় নদীর উৎস দেখতে। তাই কবি স্বপ্নবেশে নদীর তীরে হেঁটে যান কোন এক পাহাড়ের গায়ে চুঁইয়ে চুঁইয়ে নদী উৎসরিত হচ্ছে। কবি এরূপ অনেক স্বপ্ন দেখেন আবার ভেঙ্গেও যায়। কারণ আধুনিক যান্ত্রিক যুগে প্রকৃতিকে উপভোগ করার সময় হয়ে উঠে না।
     কবি নিজেই আক্ষেপ করেন প্রকৃতিকে উপভোগ করা তো দূর এমন স্বপ্নও যাতে নব প্রজন্মকে আক্রান্ত করতে না পারে। তারা ঔচ্ছিক বিষয় যা কিনা কম্পিউটার তাহাও যেন ফাঁকি না দেয়। নইলে এই প্রতিযোগিতার দৌড়ে পিছিয়ে পড়তে পারে।
কবি তাই নিজেই নিজেকে প্রশ্ন করেন "এ কেমন খেলা" এ কেমন প্রতিযোগিতা যেখানে মানুষ প্রকৃতিকেও বাদ দিতে বাধ্য হচ্ছে। যেখানে প্রকৃতি নির্ভর মানুষ প্রকৃতিকে উপেক্ষা করে যান্ত্রিক জগতে যাহা কিনা পৃথিবীকে একদিন ধংসের পথে নিয়ে যাচ্ছে তাকেই নব প্রজন্ম গ্রহণ করতে চাইছে।
প্রবুদ্ধ কবির মানসিকতায় আরো অনেক বেশী ভাবনা থাকতে পারে। আমার সামান্য জ্ঞানে যতটুকু উপলব্ধি করতে পেরেছি তাহা সবার সামনে তুলে ধরতে ইচ্ছা হলো। যদি কবির সম ভাবনা থেকে বিচ্যুত হয়ে থাকি তাহলে প্রিয় কবির আদেশ পেলেই মুছে ফেলতে এতটুকুও দ্বিধা বোধ করবো না।
শ্রদ্ধেয় কবির মতামতের অপেক্ষায় থাকলাম।


প্রথমবার কবিতা নিয়ে আলোচনা করার ধৃষ্টতা করেছি যদি ভুল করে থাকি ক্ষমাপূর্ণ দৃষ্টিতে নিয়ে সংশোধনে সহযোগীতা করলে উপকৃত হবো।
আসরের সকল কবিদের প্রতি এই প্রার্থণা।
অসংখ্য ধন্যবাদ সহ অশেষ শুভেচ্ছা ও শুভকামনা জানালাম।