তুমি ডেকেছিলে জোছনা দেখাবে ব’লে
'মেঘের হিজাব থেকে
শরমের আলো মেখে
                একটু হেসেই যাবে চলে। '
-তুমি এমন জোছনা দেখাবে বলেছিলে ।


চাঁদের মুখ আমি দেখেছি কত-
তাকে হাসতে দেখিনি
ভালোবাসতে দেখিনি
-শুভ্র বুকে কালো গভীর ক্ষত।
তুমি চাঁদ এনে দাও আগের মত।


               মনেপড়ে?  কোন এক বসন্তের দিনে
সূর্য যখন মুখ ঢাঁকে
সাঁঝের গহীন বুকে
              এমনই গোধূলি ক্ষণে
তুমি ডেকেছিলে ছুটির নিমন্ত্রনে।।
                              
                              -আলী ইউসুফ খান