(**সারভেন্তিস এর উপন্যাস ‘দন কীহোতে’(DON QUIXOTE) – একটা পাগলা বুড়োর গল্প)



একটা রাইফেল , তলোয়ার , নিদেনপক্ষে
বাঁশের কঞ্চি এনে দাও – উঁচু করে ধরি;
কুকুর তাড়াই কিম্বা মানুষ মারি।


একটা কারণ দাও – যুদ্ধ যুদ্ধ খেলি;
দশটা-পাঁচটা আপিস ফেরত পথে,
চায়ের দোকানে , মদের ঠেকে
নয়তো মোড়ের মাথার র’কে
ভয়ঙ্কর কিছু একটা ঘটিয়ে দাও-
দু–চার জনেরে শাবাড় করি।
কুকুর তাড়াই কিম্বা মানুষ মারি।।


ইদানীং বেশ্যালয়ে গিয়ে রাজবাড়ির নক্সা খুঁজি ,
পুরো দেশটাই ‘সোনাগাছি’ মনে হয়।
কালো পতাকা আর মোমবাতি হাতে
মিছিলের সাথে মিছিল হয়ে ঘুরি ।
একটা মশাল এনে দাও-
কিছু একটা করি।
কুকুর তাড়াই কিম্বা মানুষের মতো মরি ।।


(*কবিতাটি আসরের কবি অজিতেশ নাগ কে উৎসর্গ করা হল।
তার একটি কবিতা এই কবিতার অনুপ্রেরণা )