বিবর্ণ হয়ে গেছে রং;
শাদা – কালো, সবুজ – লাল মিলেমিশে ধূসর হয়ে গেছে।
আমার দেয়ালের পলেস্তারার সাথে সাথে
খসে পড়ে এক এক ভোট প্রার্থীর নাম-
আমাদের ভোট হয়ে গেছে বহু কাল।।


যখন মাটির রাস্তার পাশে ইঁট পড়ে
প্রতিবারের মতো একটা নবজন্মা কচি শিশু জিজ্ঞেস করে-
“মা, কি হবে গো?”
“ভোট হবে, ভোট।”
মাটির ইঁট মাটিতে মিশে যায় ,
বুকের হাড় কবরের মাটিকে উর্বর করে;
বাইরে ইয়াব্বড়ো পাঁচিল- সাংসদের সৌজন্যে
“পবিত্র স্থান , প্রসাব নিসিদ্ধ ।”


আমাদের চোখে ঘুম নেই,
ঘুম নেই ঘুম আসার ভয়ে;
তোমরা ঘুমাতে পারোনা-
পাছে আমরা জেগে উঠি !


সকাল থেকে সন্ধ্যে হয়,
রোদের পর বৃষ্টি নামে;
‘ওরা’ থেকে ‘তোমরা’ হ’লে
‘আমরা’ শুধু ‘আমার’ রয়ে গেলাম।


আসলে আমরা লোভীর দল-
রেশনের কাতারে দাঁড়াতে দাঁড়াতে
কখন যে ভোট হয়ে গেলো
জানতে পারিনা।


বুঝতে পারিনা- “ভোটের আগে ফচ্ করে,
                       ভোটের পরে - না………….”