আকাশে তারারা মিটমিটিয়ে হাসে,
সন্ধ্যামালতী বাগানে ফূটেছে-
আজ তোমায় ভালোলেগেছে ।


বোকা চাঁদ একা একা রোজ থাকে
আজ হাতবাড়িয়ে তাকে
ডাকতেই আমার সঙ্গে হাঁটাদিলে ;
একটু দূরে দূরে- তোমায় দেখবে বলে।
হয়তো সবার সঙ্গ নেয়
আমি জানিনা।
“আমি চলি – সে চলে,
আমি থামি- সে একটু জিরিয়ে নেয়”
-এ দৃশ্য ধোঁকা নয়, এ ভাবনা
কল্পনা হতে পারেনা ।
আমি শুধু আমার বুকের ধুকপুক
শুনতে পাই। জানতে চাইনা
কারোর হৃদয় আছে কি না।


কতো ভালোলাগা জমে জমে ভালোবাসা হয়?
কতো বিনিদ্র রাত পোহালে আছড়ে পড়তে হয়
প্রেয়সীর পায়ের কাছে।
সে অংক শেখা হয়নি; শুধু জানি-
এই  মরা  গাঙে জোয়ার এসেছে ;
“আজ তোমায় ভালোলেগেছে” ।
(ক্রমশ .........।।)