ময়না ক্যানে পালাস রে তুই খাঁচার বাঁধন ছিঁড়ে?
আমি কেঁদে মরি দালান ধারে দীপ জ্বলেনা ঘরে;
মোর দীপ জ্বলেনা ঘরে।


দানা দিছি, পানি দিছি,
বুকের মধু আনি দিছি,
বেণেবৌ শাড়ী দিছি;
মন নাহিরে ভরে-
তোর, মন নাহিরে ভরে।
ময়না ক্যানে পালাস রে তুই খাঁচার বাঁধন ছিঁড়ে?


ক্যানে তুই দেখায়ে আড়ি
গেলি চলে বাপের বাড়ি?
ব্যাথা নাহি সইতে পারি
চোখের পানি ঝরে-
মোর, চোখের পানি ঝরে।
ফিরে আয় পাগলী ছুঁড়ী , ফিরে আয় আপন ঘরে।


ময়না ক্যানে পালাস রে তুই খাঁচার বাঁধন ছিঁড়ে?
আমি কেঁদে মরি দালান ধারে দীপ জ্বলেনা ঘরে;
মোর দীপ জ্বলেনা ঘরে।


(** আমার গীত -১ এবং গীত -২ এর বিষয়বস্তু একই। তাতে কী যায় আসে?


“ মন যে আমার, পাথর তো নয়
দুঃখে ভরে যখন - তখন ।  
কাঁদবো আমি হাজারো বার
কেউ রুখোনা  আমায় এখন।। ” )