তোর কি পড়েনা মনে – তাপসী, সে গান?
মরা গাঙে ডেকে আনা উজানের বাণ-
আমার সে গান।


ফেলে আসা বালি-ধুলো,
স্বপ্নের দিনগুলো
ডাকেনা কি? কাঁদেনা কি প্রাণ?
(আমার সে গান!)


তাসের ঘরের মতো
ভাঙে বুক, গড়ে ক্ষত।
আজো কি মেটেনি তোর বৃথা অভিমান !
(আমার সে গান!)


এখনো একাকী সাঁঝে
অপলক তোকে খোঁজে
তোরই তো জ্বালানো দীপ আজো অনির্বাণ।
(আমার সে গান!)


তোর কি পড়েনা মনে – তাপসী, সে গান?
মরা গাঙে ডেকে আনা উজানের বাণ-
আমার সে গান।।