জানি সকাল হবে
তবু রাত তো অনেক বাকী।
অন্ধকারের চাদর মুড়ে
দাঁড়িয়ে আছে আমার মরণ, নাকি
ঘুমের ঘোরে চোখের দু’টি পাতা!


বুঝতে পারি, বলতে শুধু মানা-
কেমন ক’রে আকাশ ফুঁড়ে ঝর্ণা নামে,
জমিন ফেটে আগুন দেয় হানা।
কেমন ক’রে বহুরূপী মুখোশ বদলায়
পর্দার আড়াল থেকে।


আমি জানি স্বপ্ন সাদাকালো ,
আমি জানি অবচেতন মন।
কী যায় আসে মন্দ কিম্বা ভালো ,
আসল-নকল চিনবার পরশপাথর
হাত থেকে ফস্কে গেলে।


এমন ক’রে দিনের পরে মাস
মাসের পর বছর গড়িয়ে যায়;
অপেক্ষায় থাকে অন্তিম শ্বাস
যেমন ক’রে অবুঝ মাঝি পাল নামিয়ে
নাউ ভাসিয়ে দেয় ভাঁটার টানে।


আমি চোখ মুদিয়ে আছি –
একবার শুধু নামটি ধ'রে ডাকো;
মনে সাধ নতুন ক’রে বাঁচি।
তুমি প্রদীপ হাতে দাঁড়িয়ে থেকো
সূর্য যদি কাল নাও বা ওঠে।।