আমাকে খুঁজোনা আর তোমাদের মাঝে
শোনো, টহল দেবনা আমি সকাল আর সাঁঝে
আর তোমার পথের ধারে।
আর তোমার পথের ধারে কোনো ঝরা ফুল
যদি পড়েথাকে ভুলকরে , ভেবোনাকো ভুল-  
আমি ছুঁড়িনি তা আগের মতন করে।  


আমি আসবোনা আর আগের মতন করে,
কোনো কড়া নাড়বোনা তোমার দুয়ারে
‘বানু’- ডাকবোনা আর কোনো দিন।
আর কোনো দিন দেখা হবেনাকো  পথে  
লিখে রেখো মোর নাম খরচের খাতে
আমি শুধে যাবো ঋণ।


আমি শুধে যাবো ঋণ-  ‘বানু’  তোমার পলকে
একটু অশ্রু হয়ে চোখ দেবো ঢেকে
কখনো পড়লে মনে।
কখনো পড়লে মনে আমার কবিতা
মনে হবে আমি বিনে বেকার সবি’তা
আমি যে নেইকো সনে!


আমি যে নেইকো সনে কখনো ভেবোনা -
তোমার স্মৃতির ঘরের ছোটো এক কোণা
শুধু আমারই জন্যে।
শুধু আমারই জন্যে ওটা থাক তোলা থাক
বিদেই নেবার কালে কোরোনাকো রাগ
আমি চললাম কণ্যে।।