গান্ধী হোক বা গালিব
( গান্ধী শতাব্দী এবং গালিব শতাব্দী শেষে লেখা)


গান্ধী হোক বা গালিব
শেষ হয়েছে অনুষ্ঠান
আসো , এদের দাও দাফন


বন্ধ করো শিষ্টাচার , স্তব্ধ হোক কালচারের শোর
সত্য - অহিংসা সব মিথ্যে , তুমিও খুনি আমিও চোর


শেষ হয়েছে অনুষ্ঠান
আসো , এদের দাও দাফন


গ্রামে-গঞ্জে বলছে কে’বা হরিজনদের সাম্যবাদ
এমন বস্তি , শহর কোথায় – হয়নি যেথা আমেদাবাদ*


শেষ হয়েছে অনুষ্ঠান
আসো , এদের দাও দাফন


গান্ধী হোক বা গালিব হোক হেথায় এদের কী প্রয়োজন?
খুন হয়েছে এদের শিক্ষা , মরছে মানুষ যখন তখন


শেষ হয়েছে অনুষ্ঠান
আসো , এদের দাও দাফন ।।


- ( ফেব্রুয়ারী, ১৯৭০)
*কবি এখানে আমেদাবাদের তৎকালীন সাম্প্রদায়িক দাঙ্গার কথা বলেছেন।