খুব ঝাঁকিয়ে প্রবল জোরে এই দুনিয়া কাঁপবে ঘোরে
হাজার বছর জমিয়ে রাখা পাপের বোঝা ফেলবে ঝেড়ে
বলবে সবাই- হায় কী হোলো! হচ্ছে  কীবা এমন করে ?
জমিন তখন জানিয়ে দেবে সকল কথা তারঃস্বরে।
বলবে- “ ওগো, আমার খোদা দিচ্ছে হুকুম আমার তরে ;
গুঁড়িয়ে দেবো সকল সৃষ্টি ফিরিয়ে নেবো আমার ঘরে। ”
ভাগ হবে গো সকল মানুষ যে যার মতো দলে দলে
জানতে তারা পারবে সবাই কী যে লেখা কার কপালে !
দেখতে পাবে সকল কর্ম  ক্ষুদ্র-বৃহৎ পুণ্য ও পাপ,
গণ্ডা –কড়ায় বুঝিয়ে দেবেন আল্লাহ্ যতো কাজের হিসাব।।


( ছোটো বেলায় দাদুর কাছথেকে নজরুল ইসলামের একটি বই  পড়তে পেয়েছিলাম যেখানে কোরআন শরীফের কয়েকটি সুরার অনুবাদ ছিল। তার অনুপ্রেরণায় আজ কোরআনের সুরা 'যিলযাল' এর অনুবাদ করা হল। কবি ও পাঠক বন্ধুরা এই ক্ষুদ্র প্রয়াসকে অপরাধ বা পাপ হিসাবে যেন না নেন। তবুও অজান্তে ভাবানুবাদের ত্রুটির জন্য অগ্রিম ক্ষমাপ্রার্থী। )