05আশ্বিন,1418


সখী,


আমি কি হলেম এতই পর ;


এতই অচিনা ?


ভাল লাগার মধ্যে ফাঁক


আমায় আমি !নাইবা থাক ;


তোমায় আমি সেও কি প্রিয়


হৃদয় হরণহীনা ?



আমার মলিন কণ্ঠ খানা উদাস মন্দাকিনী ,


গাইতে নারি গান ।


নিষুতি ঘন অন্ধকারে


যে গান দিলে কণ্ঠ ভরে


কোথায় যেন তার রহিল ছেদ


দিখের অশ্রু ভেদ;


গগন মূলে ছিন্ন হল


তানপুরাটির তান ।


আমি কি হলেম এতই অতীত;


এতই অচিনা ?


প্রণ পনে যা আশা করে


চেয়েছিনু অশ্রুভারে


বিপুল করে সব পাওয়াতে


বাঁজে প্রলাপ বীণা ।


চেনা জানার অবকাশে


মৌন মিলন উদাস বেসে


ক্ষণিক ব্যবধানে


আমি কি সখী ,হলেম পর


নিখিল অভিমানে ?


হলেম তোমার হিয়ার মাঝে


তিক্ত যাতনা ?