11অঘ্রায়ন,1419


কত সত্য ঐ ধ্রুবতারা


জ্বলেছিল নয়ানের সমুখে।


গানের ধুয়ার ন্যায় পুনঃপুনঃ


দুলেছে স্থবির চোখে।


অকষ্যাৎ


উঠিল আর্তনাদ।


থামিল আশার ভেরী।


গগন ঘন মেঘে ঢাকিল আপনারে;


ঢাকিল আঁধার ঘেরি।


ক্ষণিক বিশ্বতানে আঁধারের খেলা


ভাসায়ে দিল অহরহ নিরাশার ভেলা।


যে সত্য এতদিন


ছিল বিমলিন


আকাশের গায়;


ক্ষণিক সংকটে


বিশ্ব চিত্রপটে


সে কত মিথ্যাময়!