09.01.13 রঙিন চশমার চোখ
রঙিন চশমার চোখ
যখন এই উগ্র শীতের শিকারকে
ল্যাম্পপোস্টের নিচে খুঁজতে দেখে একটু উষ্ঞতা,
তখন পরিহাস ছাড়া কি বা দেবার থাকে?।
বারবার অগ্নি স্পর্শে ঝলসে ওঠা দুর্বল বাহু গুলি
যখন সে রঙিন চশমার চোখে খুঁজে পায়;
তখন লেখনী থেকে গল্পের দুটি লাইন ছাড়া কি বা দেবার থাকে?।
অস্তিত্ব সংকটে মনুষ্যত্ব যখন বিনম্র মাথা নোয়ায়
একই বস্ত্রে আবৃত দুই অচেনা নারী পুরুষের অবস্থানে ব্যথিত হয়ে;
তখন তুমি অপবাদ ছাড়া কি বা দিতে পার?।
অদরের টমির জন্য যে বস্ত্রখানা নিত্যান্তই তুচ্ছ,
একটি শিশুকে যখন শরীর থেকে সেটি কাড়াকাড়ি করতে দেখা যায়;
তখন ধিক্কার ছাড়া কি বা ভাষা জানা থাকতে পারে?।
যখন ডাস্টবিনে একটুকরো রুটি নিয়ে
ক্ষুধার্ত শিশুর জন্য কুকুরের সঙ্গে কাড়াকাড়ি করার দৃশ্য
ঐ রঙিন চশমার চোখ দিয়ে
এঁকে দাও ঘৃণার বেরঙিন ছবি;
তখন তোমার আর কি বা দেবার থাকে?।
জানি,তুমি পরিহাস,গল্পের দু'টি লাইন,অপবাদ,
ধিক্কার,ঘৃণা অনেক কিছুই দিতে পার।
কিন্তু রিক্ত আমি,আমার তখন দু'ফোটা
অশ্রু ছাড়া কিছুই দেওয়ার থাকে না।