০৮জৈষ্ঠ্য,১৪২০
মেঘের মেয়ে মেঘের মেয়ে
খোপায় গাঁথ ফুল|
যূথি ফুলের মালায় গাঁথ
খোপায় বাঁধা চুল|
সাদা সাদা যূথি ফুলে
মন্দ হাওয়ায় শাখা দোলে,
মন উচাটন গন্ধে|
থোপায় থোপায়
ভরবে খোপায়,
তাইতো নাচে ছন্দে|
প্রতীক্ষা তার হল শেষ
আজ বাদল মেঘের দিন|
যূথি ফোটে শাখে শাখে
পরাণ উদাসীন|
মেঘের মেয়ে মেঘের মেয়ে
খোপায় গাঁথ ফুল|
তোর খোপাতে নিতে শোভা
মন করে ব্যকুল|