৩১ভাদ্র‚ ১৪২০
তুমি চাইলে  জনহীন কোন রাজ্যে
তোমাকে সম্রাজ্ঞী করে আমি হব সম্রাট।
তুমি শাসন করলে আমি আনাড়ী হব;
তুমি চাইলেই ছেড়ে দেব রাজ্যপাট।


তুমি চাইলেই তোমাকে রাজশ্রী করে
রাজন্য হব প্রজা।
তুমি চাইলেই মাথা পেতে নেব
শাসন-ত্রাসন-সাজা।


তুমি চাইলেই আমি উচ্ছৃঙ্খল হব;
ভেঙে দেব রাজবিধি।
চাইলেই রাজদ্রোহী হয়ে তোমাকে করব জয়;
অবুঝ হব চাও যদি।


তুমি চাইলেই প্রজা হব;
মুছে দেব রাজটীকা।
তুমি চাইলেই তোমায় এনে দেব
শরতের কুহেলিকা।


তুমি চাইলেই রাজসভা ভেঙে
এক অবসরে হব উদাসীন।
তুমি চাইলেই বেখেয়ালী জীবনে তোমায় ভুলে
দূর আকাশের বুকে পা রেখে হব সীমাহীন।


তুমি চাইলেই রাজপথে হেঁটে হেঁটে
তোমাকেই খুঁজে নেব শেষে|
তুমি চাইলেই রাজ্য বানাবো
জনহীন কোন দেশে।


তুমি চাইলেই চাঁদের আলো এনে  দেব
চিলেকোঠা  ঘরে।
তুমি চাইলেই জনহীন কোন রাজ্যে
তোমায় রাখব সম্রাজ্ঞী করে।