শৈশবের সেই দিনগুলি মনে পড়ে
কতস্মৃতি নিমিষেই অজানায় যায় ঝরে
দুরন্তময় বালকের দুষ্টমির নেই সীমা
কাদায় সিক্ত হত কত শত জামা ।
কখনো মাঠে কিংবা পুকুরের ঘাটে
কত স্মৃতি লেগেছে হৃদয়ের নীরব হাঁটে
কচি বাহু বন্দী থাকত বাবার বাহুডোরে
হারিয়ে যায় না যেন মানুষের স্রোতের ভীড়ে।
কত ভালবাসা মমতা আজ কোথায়
ঠাই পেয়েছে যে আজ নারীর ভালবাসায়
কামিনীরূপীর রূপের কৌশলের বশে
গিয়েছ সেদিনের ছোট্র খোকা ফেসে ।
মায়ের আদর বাবার হালকা চোখ রাঙানি শাসনে
আজ বহে ঝড় হৃদয়ে হয় নি:শব্দ নীরব ক্রন্দনে
নেই আজ আমি যাদের হৃদয়ের দ্বারে
বৃথা হাহাকার কেন আমার তাদের তরে ।
তারা তো ভূলে গিয়েছ আমায়
দু:খ দিয়ে ভাসছে সুখের হাওয়ায়
বাবা মা ছিল তোমার সব থেকে কাছে
গিয়েছ চলে তুমি তাদের ফেলে পিছে ।
সেই শৈশবের দিনগুলি পড়ে আজ এই মনে
দু:খ আমায় আঘাত দেয় নীরবে প্রতিক্ষনে
জানিনা কোন ভূলে আজ আমি অপরাধী
শুধু এককী নীরবে নি:শব্দে কাঁদি।