তোমার দ্বারে কত ভিখারি আসে ফিরে
বৃথা কষ্টে মিলে দুতিনটে কথার তীরে
কেউ কি পায়  কিছু অন্ন দান
শূণ্যহাতে যায় সেই ক্ষুধার্ত প্রাণ।
ভেবেছ কখনো কে এসেছিল দ্বারে
শেষ বিচারে প্রভু বলবে যখন তোমারে
উত্তর দেবে কি সেদিন তুমি
ক্ষুধার্তবেশে এসেছিল অর্ন্তযামী।
তুমি বলবে বুঝিনি দেখেনি কে ছিল সেই
বুঝলে কি আমি খালি হাতে ফিরিয়ে দেই
প্রভু সৃষ্টি এককরতার তুমি
কিভাবে অন্ন দিব আমি।
তুমি তো পাপ করেছ সেদিন
সেই ঘটনা আজো অমলিন
ক্ষুধার্ত প্রাণ কিভাবে হাহাকার করে
শুধুমাত্র একমুঠো অন্নের তরে।