রেল স্টেটেশনের কুলিদের
মুখটা আজও ভেসে ওঠে
কারো দেহ ঘামে ভিজে একাকার
ঘামে ভিজেছে কিংবা হাপিয়ে উঠেছে।
কয়েকটা ব্যাগ তাঁর কাঁধে কিংবা পিঠে
ঘামগুলো কষ্টের জলধারা হয়ে  ঝরছে
তবুও মুচকি হাসি ঝলক লেগেই থাকে ঠোঁঠে
কত লোকের বোঝা বইছে।
তারাই কুলি
যাদের ঘাম ঝরে পড়ে রেল স্টেশনে
কারো লাগেজে কিংবা উচ্চ দামের ব্যাগে
এরাই কুলি।