একফোটা রক্তবিন্দু
হতে যার উত্থান
সেই কি অহংকার
হৃদয়ে তোমার ।
আমিও তো তোমার মতো
একফোটা রক্তবিন্দুর
প্রবাহিত স্রোতধারা
যেভাবে তুমি ছুটে চল।
তাহলে কেন ?
এই পার্থক্য
কেন বৈষম্য
দুজনার মাঝে।
আমার দেহ
আর তোমার দেহ
একই তো
একই রক্ত।
পার্থক্য কী শুধু এটাই
আমি গরীব
আর তুমি
ধনীর আদরের দুলালী।