রাত্রির আধার ঠেলে সূর্য ওঠে আকাশের বাঁকে
রবির আলোর খেলা  প্রিয়া তোমার চোখে
দিবার দীপ্তি শেষে এলো  রাতের আলো
রাত্রির রঙ কখনো উজ্জল কিংবা কালো
ভাস্কর আলোয় অশ্রুঝরে নিশাজল
রাত্রির আকাশে আলো ঝলমল
আদিত্য আলোয় গড়া রজনী প্রীতি
নিশূথ মেলায় রাত্রির স্মৃতি।